২২শ' শয্যায় উন্নীত হলো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ ১৩:১৯


চট্টগ্রাম প্রতিনিধি ::
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ২২শ’ শয্যায় উন্নীতকরণের পূর্ণাঙ্গ অনুমোদন মিলেছে। ফলে এখন থেকে ১৩১৩ শয্যার এ হাসপাতালটি ৮৮৭ শয্যা বেড়ে ২২শ’ শয্যায় স্বাস্থ্যসেবা প্রদান করবে। 

মঙ্গলবার (১৪ জুন) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্যসেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপ-সচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়। 

জানা যায়, গেল কয়েক বছর ধরে হাসপাতালের শয্যা বাড়ানোর জন্য বেশ কয়েকবার চিঠি চালাচালি করে হাসপাতাল কর্তৃপক্ষ। এরমধ্যে বেশ কয়েকবার আলোচনাও হয়। প্রথম দিকে ৫০০, ৮০০, ১ হাজার শয্যা বাড়ানোর মতো আলোচনা হলেও শেষ পর্যন্ত শয্যা বাড়ানো হয় ৮৮৭টি। তবে এক সঙ্গে এত সংখ্যক শয্যা বাড়ায় সন্তোষ প্রকাশ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বুধবার (১৫ জুন) চমেক হাসপাতালে আসা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্যসেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপ-সচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত চিঠিতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ১৩১৩ শয্যা হতে ২২শ’ শয্যায় উন্নীতকরণ ও বর্ধিত শয্যায় সেবা চালুকরণের প্রশাসনিক অনুমোদনের বিষয়টি নিশ্চিত করা হয়।  

এদিকে শয্যা সংখ্যা বৃদ্ধির অনুমোদনের প্রেক্ষিতে হাসপাতালের জনবল, যন্ত্রপাতি, রোগীর খাবার, ওষুধ এবং বরাদ্দসহ অবকাঠামোও বাড়বে বলে মত সংশ্লিষ্টদের। এর আগে স্বাস্থ্যসেবা বিভাগের পক্ষ থেকে পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে গত ২৫ মে অর্থ মন্ত্রণালয় থেকেও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে ১৩১৩ শয্যা হতে ২২শ’ শয্যায় উন্নীতকরণ ও সেবা চালু করণে অর্থ বিভাগের সম্মতি প্রদান করা হয়। 

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, ১৩১৩ শয্যা থেকে ২২শ’ শয্যা উন্নীতকরণের বিষয়ে নির্দেশনা পাওয়া গেছে। ফলে এখন থেকে ২২শ’ শয্যায় কার্যক্রম পরিচালনা করা হবে। ইতোমধ্যে এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। সামনে এ সংক্রান্ত বিষয়ে কী কী করণীয়, তা দেখতে বলা হয়েছে।

এমএসি/আরএইচ