শেখ হাসিনার নেতৃত্বে অদম্য বাংলাদেশ

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:১৫


অপ্রতিরোধ্য, অদম্য, সাহসী যাত্রায় ছুটে চলা একজন বাঙালির শ্রেষ্ঠ সন্তানের অসামান্য প্রতিভা নিয়ে জন্ম নেয়া ১৬ কোটি বাঙালির আলোর প্রদীপ পদ্মা কন্যাখ্যাত শেখ হাসিনা। কোটি বাঙালির হৃদয়ে স্বপ্ন যাত্রায় একজন সাহসী যুদ্ধার ভূমিকায় নিজের অবস্থান জানান দিয়েছে ইতিপূর্বেই।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা মুজিবের পাঁচ সন্তানের মধ্যে শেখ হাসিনা ছিলেন পরিবারের বড় সন্তান। তিনি ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৫ আগস্টের ভয়াল রাতে শেখ হাসিনা ও তার বোন শেখ রেহেনা  জার্মানিতে থাকায় বর্বর অত্যাচারীর কাছ থেকে প্রাণে বেঁচে যায়।
বাংলাদেশের অগ্রগতি ও উন্নয়নের জন্য তাঁর অসামান্য অবদান রয়েছে। তিনি শিক্ষাখাতকে সর্বস্তরে পৌঁছে দিয়েছেন। নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়ে তুলেছেন।ছাত্র-ছাত্রীদের মাঝে বই বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করেছেন পড়ালেখার মান উন্নয়নের জন্য। নারী শিক্ষাকে এগিয়ে নেয়ার জন্য প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত উপবৃত্তি ব্যবস্থা চালুে করেছেন। 
শেখ হাসিনার হাত ধরে স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নতি সাধন হয়েছে। স্বাস্থ্য খাতকে যুগোপযোগী করতে প্রণয়ন করা হয়েছে " জাতীয় স্বাস্থ্য নীতিমালা ২০১১"। তৃণমূল পর্যায়ের দরিদ্র মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে গড়ে তোলা হয়েছে ১২ হাজার ৭৭৯ (১) কমিউনিটি ক্লিনিক, ৩১২ (২) উপজেলা হাসপাতালকে উন্নিত করা হয়েছে ৫০ শয্যায়। মাতৃ আর শিশু মৃত্যু হার ও জন্ম হার কমেছে উল্লেখযোগ্য ভাবে।
নারীর ক্ষমতায়ন বৃদ্ধির জন্য সর্বক্ষেত্রে তাদের প্রবেশ নিশ্চিত করেছেন। পুরুষের পাশাপাশি নারীদের জন্য কর্মক্ষেত্রে অংশগ্রহণ সহজ করেছেন। নারী উদ্যোক্তাদেরকে বেশি অনুপ্রেরণা দিয়েছেন। শেখ হাসিনার জন্য নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি পেয়েছে। ক্ষুদ্র ঋণ এবং পোশাক শিল্পে বাংলাদেশের উন্নয়নের পাশাপাশি নারীর ক্ষমতায়ন বৃদ্ধি করেছে। আজকের এই ডিজিটাল বাংলাদেশে পদার্পণের একমাত্র অবদান কেবলমাত্র তারই। 
তিনি বাংলাদেশের প্রতিটি পর্যায়ে সমানভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এদেশের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি খেলাধুলা কিংবা সংস্কৃতি, সমাজ ব্যবস্থা, গ্রামীন জনপদ, ধর্মীয় অঙ্গনসহ প্রতিটি স্তরকে অধিকতর গুরুত্ব প্রদান করে বিশ্ব দরবারে দেশকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। 
শেখ হাসিনার উল্লেখযোগ্য পুরস্কারে মধ্যে পার্বত্য চট্টগ্রামে সুদীর্ঘ ২৫ বছরের গৃহযুদ্ধ অবসানের ক্ষেত্রে শেখ হাসিনার অসামান্য অবদানের জন্য ১৯৯৮ সালে ইউনেস্কো তাঁকে ‘হুপে-বোয়ানি’ (Houphouet-Boigny) শান্তি পুরস্কারে ভূষিত করে।
রাজনৈতিক, অর্থনৈতিক ও মানবাধিকারের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতা ও দূরদর্শিতার জন্য যুক্তরাস্ট্রের রানডলপ ম্যাকন উইমেন্স কলেজ ২০০০ সালের ৯ এপ্রিল মর্যাদাসূচক ‘Pearl S. Buck ’৯৯’ পুরস্কারে ভূষিত করে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ক্ষুধার বিরুদ্ধে আন্দোলনের অবদানের স্বীকৃতিস্বরূপ শেখ হাসিনাকে সম্মানজনক ‘সেরেস’ (CERES) মেডেল প্রদান করে। সর্বভারতীয় শান্তিসংঘ শেখ হাসিনাকে ১৯৯৮ সালে ‘মাদার টেরেসা’ পদক প্রদান করে। ১৯৯৮ সালে আন্তর্জাতিক রোটারি ফাউন্ডেশন তাঁকে Paul Haris  ফেলোশিপ প্রদান করে।
এছাড়াও, পশ্চিমবঙ্গ সর্বভারতীয় কংগ্রেস ১৯৯৭ সালে তাঁকে নেতাজী সুভাষ চন্দ্র বসু স্মৃতি পদক প্রদান করে। আন্তর্জাতিক লায়ন্স ক্লাব কর্তৃক ১৯৯৬-১৯৯৭ সালে তিনি ‘Medal of Distinction’ পদক ও ১৯৯৬-১৯৯৭ সালে ‘Head of State’ পদক লাভ করেন। ২০০৯ সালে ভারতের ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠায় অসামান্য ভূমিকা পালনের জন্য শেখ হাসিনাকে ইন্দিরা গান্ধী পুরস্কারে ভূষিত করে। এছাড়া তিনি বৃটেনের গ্লোবাল ডাইভারসিটি পুরস্কার এবং ২ বার সাউথ সাউথ পুরস্কারে ভূষিত হন।
২০১৪ সালে ইউনেসকো তাঁকে ‘শান্তিরবৃক্ষ’ এবং ২০১৫ সালে উইমেন ইন পার্লামেন্টস গ্লোবাল ফোরাম নারীর ক্ষমতায়নের জন্য তাঁকে রিজিওনাল লিডারশীপ পুরস্কার এবং গ্লোবাল সাউথ-সাউথ ডেভলপমেন্ট এক্সপো-২০১৪ ভিশনারি পুরস্কারে ভূষিত করে। বাংলাদেশের কৃষির উন্নয়নে অব্যাহত সমর্থন, খাদ্য উৎপাদনে সয়ম্ভরতা অর্জন এবং বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে অবদানের জন্য আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয় ২০১৫ সালে তাঁকে সম্মাননা সনদ প্রদান করে।
জাতিসংঘ পরিবেশ উন্নয়ন কর্মসূচি দেশে এবং আন্তর্জাতিক পর্যায়ে পরিবেশ এবং টেকসই উন্নয়নে অসামান্য অবদান রাখার জন্য লিডারশীপ ক্যাটাগরিতে শেখ হাসিনাকে তাদের সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ-২০১৫’ পুরস্কারে ভূষিত করেছে। তাছাড়াও টেকসই ডিজিটাল কর্মসূচি বাস্তবায়নের জন্য International Telecommunication Union (ITU) শেখ হাসিনাকে ICTs in Sustainable Development Award-2015 প্রদান করে।
বাংলাদেশে এই অসামান্য অবদান রাখার জন্য নানা উপাধি দেওয়া হয়েছে তাকে। শোকরানা মাহফিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে " কওমি জননী " উপাধিতে ভূষিত করা হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বিশ্বের বিভিন্ন সংস্থা নেতৃবৃন্দৃ ও গণমাধ্যম নানা উপাধি দিয়েছেন সেগুলোর কিছু তুলে ধরা হলো:
-লেডি অব ঢাকা- যুক্তরাষ্ট ভিত্তিক  প্রভাবশালী বিজনেস ম্যাগাজিন ‘ফোর্বস’।
-মাদার অব হিউম্যানিটি- ব্রিটিশ মিডিয়া।
-কারিশম্যাটিক লিডার- মিশরের রাষ্টদূত মাহামুদ ইজ্জত।
-প্রাচ্যের নতুন তারকা- সংযুক্ত আরব আমিরাতের সংবাদপত্র খালিজ টাইমস।
-বিশ্বের নেতা- ভারতের বিজেপির ভাইস প্রেসিডেন্ট ও সংসদ সদস্য ড. বিনয় প্রভাকর।
-নারী অধিকারের স্তম্ভ- কানাডার আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী মেরি ক্লড বিবেউ।
-বিশ্ব শান্তির দূত – কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের পিস স্ট্যাডিস বিভাগের তিন শিক্ষক।
-মানবিক বিশ্বের প্রধান নেতা- অক্সফোর্ড নেটওয়ার্ক অফ পিস নামক সংস্থা
-জোয়ান অফ আর্ক- শ্রীলঙ্কা গার্ডিয়ান
-বিশ্ব মানবতার আলোকবর্তিকা -নোবেল বিজয়ী কৈলাশ সত্যর্থী
-বিশ্ব মানবতার বিবেক- কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সন্তোস
-বিরল মানবতাবাদী নেতা- তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান
এছাড়াও ভ্যাকসিন হিরো, গণতন্ত্রের মানুষ কন্যা, পদ্মা কন্যাসহ অসংখ্য উপাধি এবং দেশে বিদেশে বিভিন্ন নামে ডাকা হয় তাকে। তাঁর কর্মদক্ষতা ও মহানুভবতার জন্য তিনি বিশ্ববাসীর কাছ থেকে অসংখ্য পদক ও সম্মাননা পেয়েছেন।
সম্প্রতি পল্লী উন্নয়নে ভূমিকার জন্য সেন্টার অন ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক- সিরডাপের সম্মাননা পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
- মাহির আমির মিলন 
জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, 
ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ। 
 
 

এমএসি/আরএইচ

সর্বশেষ

চট্টগ্রামে যাত্রা শুরু হল লায়ন্স আই ইনস্টিটিউটের

চট্টগ্রামে যাত্রা শুরু হল লায়ন্স আই ইনস্টিটিউটের

বাউফলে সাংবাদিককে প্রাণনাশের হুমকি; অডিও ভাইরাল

বাউফলে সাংবাদিককে প্রাণনাশের হুমকি; অডিও ভাইরাল

চুনারুঘাটে ৪ কোটি ৩২ লক্ষ টাকা ব্যয়ে ২ টি ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বিমান প্রতিমন্ত্রী

চুনারুঘাটে ৪ কোটি ৩২ লক্ষ টাকা ব্যয়ে ২ টি ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বিমান প্রতিমন্ত্রী

জেসিআই ঢাকা ইয়াংয়ের নতুন কার্যনির্বাহী কমিটি ঘোষণা

জেসিআই ঢাকা ইয়াংয়ের নতুন কার্যনির্বাহী কমিটি ঘোষণা

ঝিনাইদহ জেলা পরিষদের সাবেক চেয়ারম্যানের গাড়িচালককে গুলি

ঝিনাইদহ জেলা পরিষদের সাবেক চেয়ারম্যানের গাড়িচালককে গুলি

চট্টগ্রামে প্রধানমন্ত্রীর জনসভা আজ

চট্টগ্রামে প্রধানমন্ত্রীর জনসভা আজ

কেরাণীগঞ্জে বাকপ্রতিবন্ধীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা মামলার আসামি গ্রেফতার

কেরাণীগঞ্জে বাকপ্রতিবন্ধীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা মামলার আসামি গ্রেফতার

নোয়াখালীতে ১হাজার ইয়াবা সহ গ্রেফতার ৩

নোয়াখালীতে ১হাজার ইয়াবা সহ গ্রেফতার ৩

সেনবাগ উপজেলা আ.লীগের সভাপতি মোরশেদ, সাধারণ সম্পাদক মানিক

সেনবাগ উপজেলা আ.লীগের সভাপতি মোরশেদ, সাধারণ সম্পাদক মানিক

বড়লেখায় শ্রমিক পরিবারের অসুস্থ রোগীকে নিসচার আর্থিক অনুদান প্রদান

বড়লেখায় শ্রমিক পরিবারের অসুস্থ রোগীকে নিসচার আর্থিক অনুদান প্রদান