রাজধানীতে ২৩ লাখ মানুষ পাবে কলেরার টিকা

বুধবার ১৩ এপ্রিল ২০২২ ১৪:১৬


পর্যবেক্ষণ প্রতিবেদক ::
রাজধানীর পাঁচটি স্থানে ২৩ লাখ মানুষকে কলেরা প্রতিরোধী টিকা দেওয়া হবে। এক বছর থেকে শুরু করে সকল বয়সের মানুষকে মে মাসে দেওয়া হবে প্রথম ডোজ। দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া হবে জুন মাসে।
রাজধানীর যাত্রাবাড়ি, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর, সবুজবাগ এলাকায় এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার (১৩ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ডায়রিয়া প্রাদুর্ভাব বিষয়ক বিশেষ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির মুখপাত্র ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। ডা. নাজমুল বলেন, এ বছর রাজধানী ঢাকায় ২৩ লাখ মানুষকে কলেরার ভ্যাকসিন দেওয়া হবে। রাজধানীর পাঁচটি স্থানে এক বছর বয়স হতে সকল বয়সের মানুষ কলেরার ভ্যাকসিন পাবেন। শুধু গর্ভবতী নারীরা পাবেন না এই ভ্যাকসিন।

সারা দেশে ভ্যাকসিন দেওয়া হবে না জানিয়ে ডা. নাজমুল বলেন, ভ্যাকসিনের সংকট আছে। নাইজেরিয়া থেকে ভ্যাকসিন কমিয়ে আমাদের দেওয়া হয়েছে। যাত্রাবাড়িতে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বেশি উল্লেখ করে ডা. নাজমুল বলেন, সবাইকে নিরাপদ পানি পান করতে হবে। সাপ্লাই লাইনের পানি ফুটিয়ে পান করতে হবে। পানির সমস্যা সমাধান না হলে তাহলে এটা থেকেই যাবে। যে পানি আমি ব্যবহার করবো, তা নিজ দায়িত্বে নিরাপদ করে নিতে হবে।

দেশে ডায়রিয়ায় এখন পর্যন্ত চারজন মৃত্যুবরণ করেছেন উল্লেখ করে ডা. নাজমুল বলেন, এ বছর স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টারের (এমআইএস) রিপোর্ট অনুযায়ী এখন পর্যন্ত এটাই আমাদের কাছে থাকা তথ্য। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআর,বি) একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান। তাদের তথ্য আমাদের কাছে এখনো হস্তান্তর করা হয় নি। যদি তথ্য হস্তান্তর করা হয় তবে আমরা সেগুলো বিশ্লেষণ করে দেখবো।

ভার্চুয়ালি আয়োজিত এই ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরসহ আরো অনেকে।

এমএসি/আরএইচ