মানিকগঞ্জে দেশের প্রথম ডিজিটাল পল্লীর যাত্রা শুরু

শুক্রবার ১২ আগস্ট ২০২২ ১৩:৫৬


মানিকগঞ্জ প্রতিনিধিঃ-
মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার বরাইদ ইউনিয়নের চারটি গ্রাম নিয়ে ডিজিটাল বাংলাদেশের প্রথম ডিজিটাল পল্লী যাত্রা শুরু করে।
বাংলাদেশের প্রথম ডিজিটাল পল্লী পরিদর্শনে আসেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার।
মন্ত্রী এর আগে মানিকগঞ্জ সদর উপজেলার দুটি বিদ্যালয়ের ডিজিাল কন্টেন্ট এবং পরে সাটুরিয়া উপজেলার বরাইদ ইউনিয়নের ডিজিাটাল পল্লী পরিদর্শণ করেন।
স্থানীয় উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের নিগৃহীত বা অবমূল্যায়িত হওয়ার অপ-সুযোগ রোধ হয়ে গেছে, ডিজিটাল পল্লীর আগমনে।
বাণিজ্য মন্ত্রণালয়ের বি.পি.সি এবং ই কমার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব) এর যৌথ উদ্যোগে আয়োজিত হয় ডিজিটাল পল্লীর প্রাথমিক পদক্ষেপ এবং গত মার্চ ২০২২ থেকে শুরু করে চলমান থাকে উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা।
যার ফলশ্রুতিতে এবং ই-ক্যাব এর ডিজিটাল পল্লী টিমের সঠিক দিকনির্দেশনায় পরিণতি পায়, একটি সফল ডিজিটাল পল্লী।
এই ডিজিটাল পল্লীর উৎপাদিত পণ্যের বাজার এখন নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে জেলা হয়ে দেশের গন্ডি পেরিয়ে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে।
স্থানীয় উদ্যোক্তারা গতানুগতিক ব্যবসার ধারণা থেকে বেরিয়ে এসে ই-কমার্স বিজনেসে পরিবর্তিত হচ্ছেন।লেনদেনের মাধ্যমে এসেছে ডিজিটাল পদ্ধতি। আর তাদের পণ্য ডেলিভারি'তে নিচ্ছেন বাংলাদেশ ডাক বিভাগের সেবা‌। একটি সফল ডিজিটাল পল্লীর মডেল হয়ে উঠছে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার এই প্রত্যন্ত অঞ্চল।
গত,বৃহস্পতিবার বিকালে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বালিয়াটি ইউনিয়নের নতুন ডাকঘর নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
মন্ত্রী মহোদয়ের সফরসঙ্গী হিসেবে ছিলেন জনাব সেবাষ্টিন রেমা (মন্ত্রীর একান্ত সচিব ও যুগ্ম সচিব), জনাব সানোয়ারুল হক (অতিরিক্ত জেলা প্রশাসক, সার্বিক), জনাব শারমিন আরা (ইউ,এন,ও), জনাব আব্দুল ওয়াহেদ তমাল (সাধারণ সম্পাদক, ই-ক্যাব), জনাব ইব্রাহিম খলিল (এ্যাডভাইজর, ডিজিটাল পল্লী), জনাব মীর শাহেদ আলী (কনসালটেন্ট, ডিজিটাল পল্লী), জনাব জাহিদুজ্জামান সাঈদ (কনসালটেন্ট, ডিজিটাল পল্লী) এবং জনাব জুনায়েদ আহমেদ (কনসালটেন্ট, ডিজিটাল পল্লী)।
এ আরো উপস্থিত ছিলেন, সময় পোষ্ট মাষ্টার জেনারেল কেন্দিয় সার্কেল ফরিদ আহম্মেদ, অতিরিক্ত মহাপরিচালক ডাক অধিদপ্তরের মোঃ গোলাম মোস্তাফা, উপ প্রকল্প পরিচালক মোঃ শামীমুর রাজিব, ডেপুটি জেলারেল পোষ্ট মাষ্টার মো. ওয়াহেদুজ্জামান, সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার শারমিন আরা, সাটুরিয়া থানার ওসি মুহাম্মদ আশরাফুল আলম, বালিয়াটি ইউনিয়ন চেয়ারম্যান মীর সোহেল আহমেদ চৌধুরী, বালিয়াটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. রহুল আমিনসহ ডাক বিভাগের ভিভিন্ন কর্মকর্তা, জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।
উক্ত সফরে মাননীয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মহোদয় ডিজিটাল পল্লীর কার্যক্রমে তার মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতা পুনর্ব্যক্ত করেন এবং ডিজিটাল পল্লীর উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করেন।

এমএসি/আরএইচ