ঝিনাইদহে মানবতার সেবায় নিয়োজিত শৈলকুপা রক্তদাতা সংঘ স্বেচ্ছাসেবীরা

শনিবার ২১ আগস্ট ২০২১ ০৪:১০


:: মনিরুজ্জামান মনির, (শৈলকুপা) ঝিনাইদহ ::
 
 
ফোন আসার সাথে সাথেই ফ্রি অক্সিজেন সেবা নিয়ে করোনা রোগীর বাড়িতে পৌঁছে যাচ্ছে রক্তদাতা সংঘের স্বেচ্ছাসেবীরা। ঝিনাইদহ জেলা সহ বাংলাদেশ বিভিন্ন জায়গায় পরিচিত রক্ত দাতা সংঘ শৈলকুপা, ঝিনাইদহ নামের সেচ্ছাসেবী সংগঠনটি বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়ে চলেছে।
 
হঠাৎ শ্বাসকষ্ট ওঠা অথবা ইমারজেন্সি হাসপাতালে নেয়ার আগ মুহূর্তের প্রয়োজনে করোনা রোগীদের নিকট থেকে ফোন পাওয়ার সাথে সাথেই ফ্রী অক্সিজেন সেবা নিয়ে রোগীর বাড়িতে পৌঁছে যাচ্ছে রক্তদাতা সংঘের স্বেচ্ছাসেবীরা।
 
করোনার এই আগ্রাসী থাবায় শহর কিংবা গ্রামের কেউ আজ আর নিরাপদ নয়। দেশে করোনা মহামারীর এই সংকটময় মুহূর্তে সরকারের পাশাপাশি সেচ্ছাসেবী সংগঠন হিসাবে ফ্রী অক্সিজেন সার্ভিস প্রদান করে মানবতার এক নজির স্থাপন করে চলেছেন বলে সচেতন মহল মনে করছেন।
 
এ বিষয়ে রক্ত দাতা সংঘের প্রতিষ্ঠাতা এডমিন সম্রাট হোসেন বিশ্বাস এবং প্রধান উপদেষ্টা হাবিবুর রহমান জানান, ২০২০ ইং সালের (১৮ সেপ্টেম্বর) থেকে রক্তদাতা সংঘ শৈলকুপা, ঝিনাইদহ নামে এই অনলাইন গ্রুপটি শুরু করা হয়।
 
এই সময়ে সেচ্ছাসেবী সংগঠনটি বিনামূল্যে রক্ত দানের পাশাপাশি নানা ধরণের মানবিক কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে দেশে করোনার এই সংকটময় মুহূর্তে সংগঠনের স্বেচ্ছাসেবীগন এবং কয়েকজন প্রবাসী ভাইয়ের অর্থনৈতিক সহযোগিতায় গত (২৪ জুলাই) থেকে করোনা রোগীদের
 
জন্য ফ্রী অক্সিজেন সেবা চালু করা হয়েছে। শুরুতে দুটি অক্সিজেন সিলিন্ডার দিয়ে সেবা চালু করা হয়েছিলো তবে এখন মোট পাঁচটি অক্সিজেন সিলিন্ডার দিয়ে সেবা অব্যাহত রয়েছে।
 
এছাড়াও এখন পর্যন্ত গ্রুপ থেকে বিনামূল্যে ৫৪৫ ব্যাগ রক্ত দান করা হয়েছে। সংগঠনটির সদস্যরা জানান, উৎসাহ পেলে মানবতার সেবায় সব সময় নিয়জিত থাকবো আমরা। বর্তমানে এই সেবা দেওয়া হচ্ছে ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলাতে।

এমএসি/আরএইচ