কুলাউড়ায় করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়ে অনিশ্চয়তা

বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ ০০:৩৬


তিমির বনিক,মৌলভীবাজার জেলা প্রতিনিধি,
 
মৌলভীবাজারের কুলাউড়ায় প্রথম পর্যায়ে সেরামের কোভিশিল্ড (অ্যাস্ট্রাজেনেকা) করোনার টিকা গ্রহণকারীদের মধ্যে দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছেন ১ হাজার ৮৪৯ জন। টিকা সংকটের জন্য দ্বিতীয় ডোজ পাননি তাঁরা। প্রায় তিন মাস পার হয়ে গেলেও দ্বিতীয় ডোজের টিকা না পাওয়ায় শঙ্কায় রয়েছেন কোভিশিল্ডের টিকা গ্রহণকারীরা।
তবে মৌলভীবাজার জেলা সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ জানান, কোভিশিল্ডের প্রথম ডোজ টিকা গ্রহণকারীরা জাপান থেকে পাওয়া অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকা নিতে পারবেন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, কুলাউড়ায় গত জানুয়ারি মাসে প্রথম পর্যায়ে করোনা ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়। প্রথম পর্যায়ে ভারতের সেরামের কোভিশিল্ড (অ্যাস্ট্রাজেনেকা) করোনার প্রথম ডোজ টিকা গ্রহণ করেন ১০ হাজার ৭৪ জন। এর মধ্যে ৮ হাজার ২২৫ জন দ্বিতীয় ডোজ কোভিশিল্ড টিকা গ্রহণ করছেন। অপেক্ষমাণ আছেন ১ হাজার ৮৪৯ জন।
কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা জসীম চৌধুরী, ইমরান আহমদ ও সুভাষ দাশসহ একাধিক টিকা গ্রহণকারী জানান, গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে তাঁরা প্রথম ডোজ টিকা নিয়েছেন। এপ্রিলে দ্বিতীয় ডোজ নেওয়ার কথা থাকলেও টিকা শেষ হয়ে যাওয়ায় অপেক্ষায় রয়েছেন। ৩ মাস পার হয়ে গেলেও এখনো কবে টিকা আসবে সেটিও নিশ্চিত করে জানতে পারেননি।
কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তার বলেন, প্রথম পর্যায়ের টিকা গ্রহণকারীরা অ্যাস্ট্রাজেনেকার টিকা এলে দ্বিতীয় ডোজ পাবে।
মৌলভীবাজার জেলা সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বলেন, অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ যাঁরা পাননি তাঁরা শিগগিরই পাবেন। দেশে জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার যে টিকা এসেছে সেটি দিতে পারবেন। অগ্রাধিকার ভিত্তিতে প্রথম ডোজ গ্রহণকারীদের দ্বিতীয় ডোজ আগে দেওয়া হবে। তাই দ্বিতীয় ডোজ নিয়ে দুশ্চিন্তার কারণ নেই। অতি শীগ্রই দ্বিতীয় ডোজ টিকা প্রদান করা বলে জানান।

এমএসি/আরএইচ