কলকাতা হাইকোর্টে গঙ্গাসাগর মেলার অনুমতি

মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ ১৩:৩৭


কলকাতা প্রতিনিধি:
শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। মেলা নিয়ে দুই সদস্যের নয়া কমিটিও তৈরি হয়েছে। কমিটিতে চেয়ারপার্সন হিসাবে থাকবেন অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এবং রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটির এক সদস্য। মেলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এই কমিটি নেবে। কমিটি থেকে বাদ পড়লেন শুভেন্দু অধিকারী।

তবে মেলায় যাওয়ার ৭২ ঘণ্টা আগে RTPCR পরীক্ষা বাধ্যতামূলক। সেই রিপোর্ট নেগেটিভ আসলে তবেই মেলায় প্রবেশের অনুমতি মিলবে। এছাড়াও জোড়া ভ্যাকসিন সার্টিফিকেট না থাকলে মেলায় প্রবেশ নয়। পুরো গঙ্গাসাগর দ্বীপকে নোটিফায়েড জোন হিসাবে ঘোষণা করতে হবে। এই সমস্ত বিষয় কার্যকর করবেন মুখ্যসচিব। তবে শর্ত মানা হচ্ছে কি না, তার উপর নজর রাখবে দুই সদস্যের কমিটি।
রাজ্যে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এ পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা বন্ধের আরজি জানিয়ে ফের মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। এই মর্মে আদালতে ৫টি ভিন্ন ভিন্ন আবেদন জমা পড়েছে।মামলাকারীদের আশঙ্কা, ১৪ তারিখ পর্যন্ত মেলা চললে রাজ্যের করোনা পরিস্থিতি আরও খারাপ হবে। যদিও রাজ্যের তরফে এদিনও আদালতে জানানো হয়, মেলার উপর কড়া নজরদারি রয়েছে। কোভিডবিধি মেনেই চলবে মেলা।
সবকটি মামলার একত্রে শুনানি চলছিল। তিন সদস্যের কমিটিতে শুভেন্দু অধিকারীর থাকা নিয়ে আপত্তি ওঠে। মামলাকারীদের যুক্তি, আদালতের গঠিত কমিটিতে কোনও ভাইরোলজিস্ট বা চিকিৎসককে রাখা হয়নি। এরপরেই নতুন করে দুই সদস্য়ের কমিটি গঠন করা হয়।

মামলাকারীদের আরও দাবি, গত ৩ তারিখ থেকে ১০ তারিখ পর্যন্ত দ্রুত গতিতে বেড়েছে করোনা সংক্রমণ। এমনকী, মেলায় যোগ দেওয়ার জন্য যাঁরা আসছেন তাঁদের মধ্যেও অনেকে সংক্রমিত। অনেকে উপসর্গহীন। এই পর্যায়ে মেলা হলে রাজ্যের কোভিড পরিস্থিতি সামাল দেওয়া যাবে না।

এমএসি/আরএইচ