এশিয়া কাপের ট্রফি পাকিস্তান নাকি শ্রীলঙ্কার

রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ ১৩:১০


এশিয়ার কাপ ১৫তম আসরের ফাইনালে আজ মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও পাকিস্তান। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইটি এবার সংক্ষিপ্ত ভার্সনে আয়োজন করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে বিধ্বস্ত হওয়ার পর টানা চার ম্যাচ জিতে দাসুন শানাকার দল এখন ফাইনালের মঞ্চে। স্বাগতিক হিসেবে ফাইনালটা যদি কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে খেলতে পারত শ্রীলঙ্কা দল, হয়তো এর চেয়ে সুন্দর আর কিছু হতো না। তবে দেশবাসীকে ট্রফির আনন্দে ভাসাতে চায় শ্রীলঙ্কা দল।

অধিনায়ক শানাকা বলছিলেন, ‘ট্রফি জেতাটা হবে দুর্দান্ত এবং তাদেরকে (দেশবাসী) কিছু ফিরিয়ে দেওয়া।’  এশিয়া কাপের ফাইনালে আজ পাকিস্তানের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে রাত ৮টায়। স্বপ্নের ট্রফি জিতবে কারা? পাঁচ বারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা নাকি তৃতীয়বার ট্রফি জয়ের আনন্দ নিয়ে ফিরবে পাকিস্তান। তারা দুইবার ট্রফি জিতেছে (২০০০, ২০১২) এবং দুইবারই বাংলাদেশের মাটিতে। প্রথমবার বাংলাদেশের বাইরে এশিয়া কাপ জয়ের সুযোগ পাকিস্তানের সামনে। টুর্নামেন্টে ওঠা-নামা করেছে বাবর আজমদের পারফরম্যান্স। গ্রুপ পর্বে একমাত্র জয় ছিল হংকংয়ের বিপক্ষে। সুপার ফোরে ভারত, আফগানিস্তানকে হারালেও শেষ ম্যাচে লঙ্কানদের কাছেই হেরেছে বাবর বাহিনী। ফাইনালে তাই ব্যাটে-বলে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ রয়েছে তাদের। ব্যাটিংয়ে রিজওয়ানের সঙ্গে অধিনায়ক বাবর ও ফখর জামানের রান পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ পাকিস্তানের জন্য। বোলিংটা খারাপ হচ্ছে না তাদের।

পরিসংখ্যান অবশ্য পাকিস্তানের পক্ষেই কথা বলছে। টি-২০ তে দুই দলের ২২ ম্যাচে পাকিস্তানের জয় ১৩টি, শ্রীলঙ্কার ৯টি। তবে এশিয়া কাপে স্কোরলাইনটা ১-১। সব ফরম্যাট মিলে এই টুর্নামেন্টে দুই দল ১৬ ম্যাচ খেলেছে। যার মধ্যে ১১ ম্যাচ জিতে এগিয়ে শ্রীলঙ্কা, পাকিস্তানের জয় ৫টি।

সুপার ফোরের শেষ ম্যাচে ৫ উইকেটে জিতলেও আজ ফাইনালে পাকিস্তানকে হালকাভাবে নিচ্ছে না শ্রীলঙ্কা। শানাকা বলেছেন, ‘টানা চার ম্যাচ জিতে আমরা দারুণ আত্মবিশ্বাসী। কিন্তু এখনো আমরা পাকিস্তানকে ফাইনালে হালকাভাবে নিব না। আমরা জানি তারা খুব ভালো দল এবং ঘুরে দাঁড়ানোর মতো পর্যাপ্ত ভালো খেলোয়াড় তাদের দলে আছে।’ ফর্ম, পারফরম্যান্স বিবেচনায় ফাইনালে লঙ্কানদের এগিয়ে রেখে পাকিস্তানের কোচ সাকলাইন মুশতাক বলেছেন, ‘ড্রেসিংরুমে আমরা ভুলগুলো নিয়ে কথা বলব। শ্রীলঙ্কা আত্মবিশ্বাস নিয়ে ফাইনালে যাবে। পাকিস্তান কিছু শিক্ষা ও আবেগ নিয়ে ফাইনালে খেলবে।’

এমএসি/আরএইচ