ইবির ১ হাজার ৭৪৫ আসন শূন্য

বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ ১১:৫৮


ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে মেধাতালিকার ভর্তি শেষ হয়েছে। প্রথম মেধাতালিকা থেকে ভর্তি কার্যক্রম শেষে এখনও ১৭৪৫টি আসন ফাঁকা রয়েছে। শূন্য আসনগুলোতে ভর্তির জন্য আগামী ১৯ জানুয়ারি দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আহসান উল আম্বিয়া এ তথ্য জানিয়েছেন।

সুত্র মতে, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার পর শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে গত ৩১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞান ভিত্তিক ‘এ’ ইউনিট, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভূক্ত ‘বি’ ইউনিট এবং বাণিজ্য অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের মেধাতালিকা প্রকাশ করে কর্তৃপক্ষ। পরে সাক্ষাৎকার শেষে গত ১১ জানুয়ারি প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ হয়।

এসময় তিনটি ইউনিটে মোট ২০৯৫ টি আসনের মধ্যে ভর্তি হয় ৩৫০ জন। ভর্তি কার্যক্রম শেষ ‘এ’ ইউনিটে ৫৫০ টি আসনের মধ্যে ৫০৪টি, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভূক্ত ‘বি’ ইউনিটে ১০৯৫ টি আসনের মধ্যে ৮৭৭টি ও বাণিজ্য অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে ৩৬৪টি আসন ফাঁকা রয়েছে।

অবশিষ্ট ১৭৪৫টি আসনে ভর্তির জন্য আগামী ১৯ জানুয়ারী দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের ২৫ জানুয়ারির মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। এরপরও আসন খালি থাকলে ২ ফেব্রুয়ারি তৃতীয় মেধাতালিকা প্রকাশ করবে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের শূন্য আসন, ভর্তি ও এ সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

এমএসি/আরএইচ